আপনার সম্পর্কে আপনার কভার লেটারে কি বলা উচিত

যদিআপনিপ্রস্তুতিপর্বের কাজ সম্পন্ন করে থাকেন, আপনার চিঠি লিখার দক্ষতা নিখুঁত এবং আপনি জানেন কিভাবে অন্যান্য আবেদনকারীদের তুলনায় নিজেকে দৃঢ়তার সাথে উপস্থাপন করতে হয়, তাহলে আপনার ভয় পাওয়ার কিছুই নেই। আপনার কভার লেটারে আপনার সম্পর্কে যা থাকা উচিত তা এখানে উল্লেখ করা হলো।

আপনার লিখার হাত ভালো

  • আপনি পাঠকের মনে একটি ভালো প্রভাব ফেলতে পারেন যদি আপনার কভার লেটার হয় নির্ভুল ও বোধগম্য। অবশ্যই ব্যাকরণ ও বানানগত ভুল থাকা চলবে না। যেহেতু নিয়োগকর্তার সাথে আপনার প্রথম যোগাযোগ এই কভার লেটার এর মাধ্যমে তাই এটি আপনার লিখন যোগ্যতার প্রমাণ কতটুকু দিবে তা আপনার হাতেই রয়েছে।

নিয়োগকারীর সময়কে আপনার অবশ্যই মূল্যায়ন করতে হবে

  • আপনার পক্ষে অনেকটা পয়েন্ট যোগ এর মত ব্যাপার ঘটবে যদি আপনি আপনার কভার লেটারটি সংক্ষিপ্ত ও যথাযথ রাখতে পারেন। একটি সুন্দর ও সাবলীল বাক্য দিয়ে শুরু করুন এবং সাথেসাথেই আপনি পাঠকের মনোযোগ আকর্ষণ করুন। প্রয়োজনীয় নয় এমন ব্যক্তিগত তথ্য দেয়া যাবে না। বাস্তবিক নিয়োগকর্তারা জানতে চান না আপনি অবসর সময়ে সেলাই করেন নাকি মুভি দেখেন।

আপনি জানেন কিভাবে নিজেকে বাজারজাতকরণ করতে হয়

  • যে কোনো ধরনের বিপণন বিষয়ক ব্যাপারে সবাই জানতে চায় "এখানে আমার জন্য কি আছে?", কভার লেটার এর বিষয়টাও অনেকটা তাই। কভার লেটার এর মাধ্যমে আপনি ব্যাপারটা বিপননের চেষ্টা করুন কিভাবে আপনার দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে প্রতিষ্ঠান লাভবান হবে। ব্যাখ্যা করুন কিভাবে আপনার দক্ষতা এই প্রতিষ্ঠানের লক্ষ্যে পৌঁছাতে ভূমিকা পালন করবে। যেমন: "In my current job I developed an e-mail newsletter that increased donations by 40%. I am confident this experience would help me assist you in your ongoing fundraising efforts."

আপনি পদটির জন্য যোগ্য

  • আপনার কভার লেটার বলবে কেন ও কিভাবে আপনি এই পদটির জন্য যোগ্য। যা-ই হোক, আপনার জীবনবৃত্তান্তে যা আছে তা আপনি পুনরাবৃত্তি করতে পারবেন না।যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে হবে কেন আপনি এই পদটির জন্য সবার থেকে এগিয়ে।"My solid marketing background and four years of supervisory experience make me an ideal candidate for your Marketing Manager position."

আপনি যথেষ্ট বুদ্ধিমান যে আপনি গতানুগতিক কভার লেটার পাঠাবেন না

  • আপনি যখন একটা গতানুগতিক আনুষ্ঠানিক মেইল পান তা পড়তে কি আপনার কাছে ক্লান্তিকর মনে হয়? আপনি কি সেগুলো জাঙ্ক মেইল হিসেবে বিবেচনা করেন? মানবসম্পদ ব্যবস্থাপনার একজন নিয়োগকারী কিন্তু তাই মনে করেন। প্রত্যেক প্রতিষ্ঠান ও প্রত্যেক পদের জন্য আলাদা করে লিখুন। কারণ সেই আনুষ্ঠানিক ও প্রাক-লিখিত মেইল এর ধরন দেখলেই বোঝা যায়।




2019-01-05 12:32:22 / by Admin